অন্যায় করার আগেই থেমে যাওয়ার নাম ধর্মীয় ভয়

 বর্তমানে সবকিছুর দাম বেড়ে যাওয়ায় দেখছি সবার মধ্যে ক্ষুভ কাজ  করছে সরকারের বিরুদ্ধে ।

এটি একেবারে স্পষ্ট করে বুঝাযায় অনলাইন সংবাদ মাধ্যমের কমেন্ট বক্সে ।

সরকার শুধু  ব্যাবসায়ীদের কথা শুনে আমাদের কথা ভাবেনা ইত্যাদি ইত্যাদি অনেক অভিযোগ সাধারণ জনতার ।


কেনো ভাই আপনারা তো ধর্মকে বিশ্বাস করেননা বিশ্বাস করেন বিজ্ঞানকে, আর বিজ্ঞার বলে, যার আছে ক্ষমতা তার সাথে থাকলে সুখী থাকবে । নাহলে সুখ খুঁজে পাবেনা, তারা জানে কিভাবে অন্যায় করে বেচে থাকতে হয়, তারা জানে কিভাবে প্রতিবাদ কারিকে শক্ত হাতে দমন করতে হয় ।

তারা জানে  তাদের  উপর দুনিয়াতে আর কোন শক্তি নেই যেটা কথা বলতে পারে ।  আমরা দেখেছি আমাদের ভোট দেয়ার অধিকার কে তারা কেড়ে নিয়েছে টাকা জোরে ।


একজন সাধারণ মানুষ অন্যায় করতে গেলে মনে মনে ভাবে এর পর আমাকে পুলিশে ধরে আদালতে দিবে আর সেখানে আমার বিচার হবে । খেয়াল করুন সেখানে লোকটি কিছু করার আগেই ভয় পাচ্ছে কারণ তাকে ধরার মতো লোক আছে তাই সে আর কোনো জামেলাই গেলো না ।


কিন্তু যাদের ধরার লোক নেই এই সমাজে যাদের ওপর কোনো শক্তি নেই সে কেনো অন্যায় থেকে বিরত থাকবে সে তো যা ইচ্ছা তাই করতে পারবে । কেননা তাকে ধরার লোক নেই 

দুনিয়ার আইনকানুন সবই তার কেনা ।


হুমম আমাদের সমাজ এখন এমনি চলছে  একদল লোক ধর্মকে তুলে দিয়েছে সমাজ থেকে । আর তার পরিণাম আমরা দেখতে পারছি, মা মেয়েকে হত্যা করছে পরকীয়ার কথা ফাঁস হবার ভয়ে । নেতারা জনগণকে মারছে, আর সব শেষে সাধারণ মানুষেরা নির্যাতিত হচ্ছে । 

এসব  কিছুকে বন্ধ করতে হলে ধর্মকে ছড়িয়ে দিতে হবে সবার মাঝে, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে ধর্মের বই গুলো শুধুমাত্র ফর্মালিটি পূরণ করার জন্য রেখে দেওয়া হয়েছে সে গুলোকে কাজে লাগাতে হবে, 

ধর্মীয় মূল্যবোধ মানুষের মাঝে বৃদ্ধি করার বিষয়ে কাজ করতে হবে। যখন একটি মানুষের মনে হবে তাকে কেউ দেখছে তার সমস্ত কাজের হিসাব হবে একদিন এবং সেদিন তার এই ক্ষমতা টাকা কিংবা পৃথিবীর কোন কিছুই কাজে আসবে না । তখন সেই মানুষের দ্বারাই অন্যায় কখনোই সম্ভব না ।


অন্যথায় অন্যায় জুলুম নির্যাতন বন্ধের বিকল্প আর কোনো রাস্তা নেই ।



8 November 2021
পূর্ণ প্রচার ।

মন্তব্যসমূহ