নিজের সন্তানের শিক্ষা সম্পূর্ণ করুন

 কখনো কি প্রশ্ন করেছেন কেনো আপনার সন্তানকে বাড়ির কাজ দেওয়া হলো না ?


সরকারি কিংবা অর্ধ সরকারি যেটাই বলিনা কেনো এই স্কুলগুলিতে যে কেমন নানের শিক্ষা দেওয়া হয় সেটা সম্পর্কে আমাদের প্রায় সকলের ধারণা রয়েছে ।


জানার বিষয় হলো এইটা যে বাবার দাদার থেকে পাওয়া জমিনের সীমানার মাত্র  কয়েক হাত  কম বেশি নিয়ে আমরা মাথা ফাটা ফাটি দেখেছি দেখেছি 

আরো কত রকম কাহিনী করেছি অনেকে ।


বাজারে কেও টাকা নিয়ে মাল পত্র না দিলে আমরা কতই না কঠিন হয়ে যায় করি কতো কিছু তাকে এমনি এমনি এমনি ছেড়ে দেওয়ার লোক নয় আমরা ।


কিন্তু আমাদের টেক্সের টাকায় চলা শিক্ষক গুলি কেমন করে আমাদের ছেলেদের শিক্ষা দিচ্ছে আমরা সে বিষয় একেবারেই উদাসীন  ।


আগে সপ্তাহে ছয়দিন ক্লাস হতো আমরাও ছয়দিন পড়তে বসতাম কিন্তু এখন সপ্তাহে পাঁচদিন ক্লাস হয় আর তারা পড়তে বসে চারদিন কারণ বাড়ির কাজ নামে কোনো চাপ নেই বললেই চলে ।


আর এর মধ্যে যদি শরীল খারাপ কিংবা বাড়িতে মেহমান আসে তাহলে দেখবেন যেই পাঁচদিন ইস্কুলে যাওয়ার কথা সেটাও শেষ  এর কারণ ইস্কুলে বাড়ির কাজ দেওয়া হয় না আর যদি দিয়েও থাকে তাহলে সেটা পরেরদিন তারা আর দেখে না দেখলেও গুরুত্ব নেই ছাত্ররা খুব সহজেই বেচে যেতে পারে ।


আবার দেখা যায় ছুটির জন্য পাগল হয়ে গিয়েছে এমনিতেই সকাল 9টায় আসে আবার তিনটা চারটা বাজে বাড়ি চলে যায় এতেও তারা হয়রান পুরা রমজান মাস তাদের ছুটি দরকার মন চাইলে ক্লাস নেই আবার না চাইলে নাই ।


ওদিকে আপনার কি অবস্থা চাকরি করেন বসরে কতদি ছুটি পান ডিউটি কয়টা থেকে কয়টা ।


আপনি ব্যাবসা করেন সকালে দুকান খুলেন কয়টায় আর বন্ধ করেন কয়টায় । 




মন্তব্যসমূহ