অতি আবেগ দেখাতে গিয়ে ফাটল ধরে কত সংসারে

বলছিলাম পরিচিত একজনের কথা নাম বলবো না ।

 মাস খানেক আগে বিয়ে হয়েছে তাদের, ভালোই দিনকাল যাচ্ছে কিন্তু হঠাৎ ছেলেটির চলাফেরা কিছুটা ব্যতিক্রমী দেখতে পেলাম 

যখন প্রশ্ন করলাম কিসের চিন্তায় ডুবে আছো তুমি 

উত্তরে কিছুক্ষণ চুপ থেকে বলতে শুরু করলো কি করবো এখন আমি বললাম কি হয়েছে সেটা বলো তো আগে 

সে বলল আমার স্ত্রী নাকি রিলেশন ছিল আগে আমি বললাম তুমি কিভাবে জানলে সে বলল গল্প করতে করতে তার স্ত্রী নাকি নাকি তাকে বলেছে কথাটি । 

জানতে চাইলাম জিজ্ঞাসা করো নাই কতদিন আগের ঘটনাটি ছেলেটি বলল হ্যাঁ করেছি তারপর বললাম উত্তর কি পেলে ছেলেটি বলল ঘটনাটি নাকি ঘটেছিল স্কুল জীবনে 

বললাম এত সহজেই তোমাকে বলে দিল কথা এটা তো অসম্ভব 

কি বলেছিলে তাকে , ছেলেটি বলল আমি বলেছিলাম বাসর রাতে কথা বলতে বলতে আমাদের মাঝে যেন কিছু গুপন না থাকে আমরা একে অপরকে সবকিছু খুলে বলবো সবকিছু শেয়ার করব আর কিছুদিন আগে সে আমাকে এই কথা বলল আমার কাছে নাকি কিছু গোপন রাখতে চায় না 

একটা ফোকলা হাসি দিয়া আমি বললাম তাহলে তো ঠিকই আছে তুই জানতে চেয়েছিলি আর সে বলেছে সমস্যা কি 

ছেলেটির দিকে তাকিয়ে বুঝতে পারলাম সে বিষয়টি কোনভাবেই মেনে নিতে পারছেন না ।


কিন্তু কি অদ্ভুত বিষয় না আমাদের সমাজে অন্যের বউ নিয়ে পালিয়ে যাবার ঘটনা কত শত কিন্তু যদি একজন ডিভোর্সি মহিলা কিংবা বিধবা মহিলাকে বিবাহর প্রশ্ন আসে তাহলে নিজেকে মানিয়ে নিতে কত কষ্ট যদিও মানিয়ে নেওয়া যায় তাও অনেক গুলো ডিমান্ডের সাথে ।


যেটা বলার জন্য পোস্ট টি লেখা 

যে ছেলেটির কথা বলতেছিলাম আমার অতি কাছের একজন লোক তার যে ভুলটি হয়েছে বলে আমি মনে করি 

সেটা হলো অতি আবেগী হয়ে সব জানতে চাওয়া 

আর মেয়েটির ভুল এত তাড়াতাড়ি সব বলে দেওয়া ।


আমি বলছি না মেয়েটি স্কুল জীবনে যেটি করেছে সেটি গ্রহণ যোগ্য কিন্তু সেটিকে ভুল বলাই যায়, আমাদের সমাজকে সাজানো হয়েছ এমন করে ।

আপনি গান শুনতে যাবেন একশত ভাগের মধ্যে আশী ভাগ গান প্রেম ভালোবাসা নিয়ে ।

সিনেমা দেখতে যাবেন সেখানে কি ব্যতিক্রম রয়েছে ।

নাটকগুলোর তো অবস্থা ভিন্ন নয়, এগুলো হারাম নাজায়েজ কাজ আর ধর্মের দিকে আসলে মুসলিম কিংবা হিন্দু কোন ধর্মই এই বিবাহের আগে মিলানিশার বৈধতা দান করেন নাই আমার জানা মতে এটাই জানি ।


কিন্তু ইদানিং এডভাইসগুলোতেও তো সেই অবৈধ মেলামেশা সম্পর্কে জ্ঞান দেওয়া হয় সেখানে একটি জেনারেল লাইন স্কুল জীবনে এমন হওয়াটা কি অস্বাভাবিক কিছু এটি একটি কি ভুল

 আমাদের গার্জিয়ানদের সতর্ক হওয়া দরকার যাতে ছেলে মেয়েরা এই ভুলটি না করে ।


সমাজ থেকে ঐসব জিনিস প্রত্যাখ্যান করা দরকার তো অবশ্যই যেসব জিনিস আমাদের মস্তিষ্ককে এই ভুলগুলোকে সঠিক হিসেবে মেনে নিতে সহায়তা করে কিন্তু এগুলো তো অনেক লম্বা এবং কঠিন আর এগুলো করলেই কি আমার বন্ধুর মন থেকে সংকোচ দূর হবে নিজের স্ত্রী সম্পর্কে ।

সে কি পারবে তার স্ত্রীকে পুনরায় স্বাভাবিকভাবে মেনে নিতে নাকি যে ফাটল ধরেছে সে ফাটল তাদেরকে আলাদা করে দিবে ।


যেমনটা বলছিলাম আমাদের বিবাহের আগে প্রেম করাকে ভুল মনে হয় না এবং কি খারাপও লাগে না বরঞ্চ নিজেকে হিরো মনে হয় 

সবই সমাজের শিক্ষার খেলা ।


অন্যের বউ ভাগিয়ে নিয়ে যাওয়ার দৃশ্যে কাছ থেকে তো দেখি নি তবে যতটুকু আন্দাজ করতে পারি বিষয়টি ঘটে দুজন মানুষ কাছে থাকার কারনে শারীরিক চাহিদার সাথে সাথে একজন আরেকজনের মধ্য খুব ভালো বন্ডিং তৈরি হয়ে যায় আর এটি মেনে নিতে সহায়তা করে স্বামী থাকা সত্যও মেয়েটিকে সংসার করার জন্য বাগিয়ে নিয়ে যেতে ।



সুতরাং আগে যে ভুলগুলো করা হয়েছে সেটা সম্পর্কে যদি অনুতপ্ত নিজের মধ্য থাকে তাহলে আমি ব্যক্তিগতভাবে মনে করি এত তাড়াতাড়ি পার্টনারের সাথে শেয়ার করা ঠিক না 

 কিছুদিন সংসার করার পর যখন দুজনের মধ্যে ভালো মহব্বত সৃষ্টি হবে শারীরিক চাহিদা ব্যতীত তখন ধীরে ধীরে সে যদি জানতেও পারে তবে মনে হয় না বিষয়টি ডিভোর্স পর্যন্ত যাবে আর কিছুটা ফাটল ধরলেও অতি তাড়াতাড়ি সব ঠিক হয়ে যাবে এমনটাই মনে করি ।


কোন প্রয়োজন নেই আবেগি হয়ে সাধু সাজার ।




 

মন্তব্যসমূহ